শাহজাদপুরে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের দাবিতে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন

May 8, 2011
By

উপজেলা প্রতিনিধি, শাহজাদপুর:

সিরাজগঞ্জের শাহজাদপুরে পূর্ণাঙ্গ রবীন্দ্র বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার দাবিতে ধারাবাহিক আন্দোলন কর্মসূচির অংশ হিসাবে শনিবারও(৭ মে’ ২০১১) উপজেলা সদরে বিক্ষোভ মিছিল ও বগুড়া-নগরবাড়ী মহাসড়কে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে।
শাহজাদপুরের সর্বস্তরের জনগণের পক্ষ থেকে এ কর্মসূচি পালন করা হয়। স্থানীয় বিসিক বাসস্ট্যান্ড সংলগ্ন বগুড়া-নগরবাড়ী মহাসড়কে সকাল ১১ টা থেকে দুপুর ১২টা পর্যন্ত আয়োজিত এ মানববন্ধন কর্মসূচি চলাকালে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি ড. আব্দুল খালেক, সাবেক শিল্প উপমন্ত্রী ও উপজেলা পরিষদের চেয়ারম্যান হাসিবুর রহমান স্বপন, ভাইস চেয়ারম্যান  গোলাম মওলা আজম, প্রফেসর নাছিম উদ্দিন মালিথা, অধ্যক্ষ সিরাজুল হক, অধ্যক্ষ শহিদুল ইসলাম শাহীন, সাবেক পৌর মেয়র হালিমূল হক মিরু প্রমুখ।
এসময় বক্তারা বলেন, কবিগুরুর স্মৃতি বিজড়িত এ শাহজাদপুরে পূর্ণাঙ্গ রবীন্দ্র বিশ্ববিদ্যালয় স্থাপন এলাকাবাসীর প্রাণের দাবি। ভৌগোলিক অবস্থান, উন্নত যোগাযোগ ব্যবস্থা, বিশ্ববিদ্যালয় স্থাপনের জন্য পর্যাপ্ত জমি পাওয়ার নিশ্চয়তাসহ সকল সুবিধা নিশ্চিত করা যাবে। শিলাইদহে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার কোনো যৌক্তিকতা নেই। একটি মহল ষড়যন্ত্রমূলকভাবে শাহজাদপুরে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠায় প্রতিবন্ধকতা সৃষ্টি করছে।
মানববন্ধন থেকে অবিলম্বে শাহজাদপুরে পূর্ণাঙ্গ রবীন্দ্র বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার উদ্যোগ নেওয়া না হলে মহাসড়ক অবরোধ, গণঅনশনসহ বৃহত্তর আন্দোলনের কর্মসূচি ঘোষণার হুমকি দেওয়া হয়।

গত শুক্রবারও (৬মে’২০১১) শাহজাদপুর পৌর সদরের প্রবেশপথের প্রধান সড়কে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় স্থাপনের দাবিতে সকাল সাড়ে ১০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত স্থানীয় রংধনু কিন্ডার গার্টেন অ্যান্ড মডেল হাইস্কুলের উদ্যোগে মানববন্ধন রচনা করা হয়।
এতে উপজেলা সদরের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্রছাত্রী, শিক্ষক, আইনজীবী, শিক্ষাবিদ, সাংবাদিকসহ নানা শ্রেণী-পেশার শত শত মানুষ অংশ নেয়।
মানববন্ধন চলাকালে শাহজাদপুরে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ভিত্তিপ্রস্তর স্থাপনের দাবি জানিয়ে বক্তব্য রাখেন, প্রফেসর নাছিম উদ্দিন মালিথা, আইনজীবী আনোয়ার হোসেন, অধ্যক্ষ শহিদুল ইসলাম শাহীন, শিক্ষক শ্যামল দত্ত, মঈন উদ্দিন, সাংবাদিক বিমল কুন্ডু, অ্যাডভোকেট কবীর আজমল বিপুল প্রমুখ।
এর আগে একই দাবিতে সিরাজগঞ্জ জেলা আইনজীবী সমিতিসহ কয়েকটি রাজনৈতিক, সাংস্কৃতিক ও সামাজিক সংগঠন মানববন্ধন, মতবিনিময় সভা, স্মারকলিপি প্রদান ও গণস্বাক্ষর কর্মসূচি পালন করেছে।

সিরাজগঞ্জ বার্তা/এমএনএস/ মে ০৭’ ২০১১ইং



প্রিয় সুহৃদ, সিরাজগঞ্জ বার্তা ডট কম এর পক্ষ থেকে সবাইকে বাংলা নববর্ষের শুভেচ্ছা। যমুনা বিধৌত সিরাজগঞ্জকে বিশ্বব্যাপী ছড়িয়ে দিতে আমাদের এই ছোট্ট প্রয়াস। সিরাজগঞ্জের প্রথম অনলাইন পত্রিকা হিসাবে আমরা সব সময়ই চেষ্টা করবো দেশ-বিদেশের পাঠককে এলাকার গুরুত্বপূর্ণ সংবাদগুলো দ্রুত পৌঁছে দিতে। সবার সহযোগিতায় আমরা এগিয়ে যেতে চাই যোজন যোজন দূর। -প্রধান সম্পাদক